মনোমুগ্ধকর অদৃশ্য টেলিভিশন

0

যখন ধারনা করা হচ্ছিলো টেলিভিশন নির্মানে নতুন করে সৃষ্টিশীলতা দেখানোর সুযোগ শেষ হয়ে গেছে তখনই এই নতুন প্রযুক্তি দেখিয়ে দিল সৃষ্টিশীলতার আসলে শেষ নেই। সম্প্রতি জাপানের টোকিওতে এরকটি প্রদর্শনীতে প্যানাসনিক তাদের নতুন উদ্ভাবিত অদৃশ্য টেলিভিশন প্রদর্শিত করেছে।

স্বচ্ছ “OLED display” যুক্ত এই টেলিভিশন গতানুগতিক এলইডি টেলিভিশনের পর্দার মতোই কাজ করে কিন্ত একটি বোতামের স্পর্শে এটি একটি স্বচ্ছ কাচের জানালা থেকে জীবন্ত ঝকঝকে ছবিতে পরিণত হয়।

এর বাইরেও প্যানাসনিক এই পর্দার সাথে সাড়াউদ্দীপনা ও মিথষ্ক্রিয়া যুক্তি করেছে যার মাধ্যমে এগুলোকে রেফ্রিজারেটরের দরজা ইত্যাদিতে যুক্ত করে নানাবিধ নির্দেশ দেওয়া যাবে। ফলে জীবনযাত্রা আরো সহজতর হয়ে আসবে। উপরের ছবি থেকে যেমন দেখা যাচ্ছে এই এই টিভি ছবি দেখানোর সময়ও তার স্বচ্ছতা বজায় রাখতে পারে, যা এদের প্রদর্শিত ছবিকে আরো জীবন্ত করে তোলে।

এই পর্দার পেছনের প্রযুক্তি নিয়ে প্যানাসনিক এখনো মুখ খোলেনি। তবে পত্রিকায় রিপোর্ট করা হচ্ছে কাচের মধ্যে সূক্ষ ও সরু যন্ত্রাংশ স্থাপন করে এটি তৈরি করা হয়েছে। এই এখনো বাজারে আসেনি বরং আদিরূপ অবস্থায় আছে, তাই এর দাম সম্বন্ধে ভবিষ্যতবানী করা যাচ্ছে না।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন