Top header

ইউরোপের পাঠানো মঙ্গলযানের নিয়তি অনিশ্চিত!

0

গতকাল মঙ্গলের কক্ষপথে পৌঁছানো ইউরোপীয় মহাকাশ সংস্থার (ESA) প্রেরিত রোবটযান Schiaparelli ল্যান্ডার-এর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। পরিকল্পনার সবকিছু ঠিকঠাকভাবে চললেও ভুমিতে অবতরণের পুর্বনির্ধারিত সময়ের কিছু আগে এটি হঠাৎ করে সংকেত পাঠানো বন্ধ করে দেয়। বিজ্ঞানীরা বলছেন এই ঘটনা রোবটযানটির জন্য ভালো লক্ষণ নয়, তবে এখনই সব আশা ত্যাগ করার প্রয়োজন নেই বলেও মত দেন তাঁরা।

পৃথিবী থেকে উৎক্ষেপন হতে দীর্ঘ সময় পাড়ি দিয়ে মঙ্গলের কক্ষপথে পৌঁছানো এবং মাতৃযান হতে বিচ্ছিন্ন হওয়া পর্যন্ত সবকিছু ঠিক থাকলেও গতকাল ১৯ অক্টোবর গ্রীনিচ মান সময় দুপুর ২ টা ৪৮ মিনিটে ভুমি স্পর্শ করার কথা থাকলেও ল্যান্ডারের নিয়তি সম্বন্ধে অদ্যাবধি কোনো ধারনা করতে পারছে না কেউই। এই ল্যান্ডারটি মঙ্গলের মাটিতে পৌঁছে এর বায়ুমন্ডল বিশ্লেষণ করে তথ্য প্রেরণের কথা ছিলো। ESA এর অভিযান বিষয়ক প্রধান পাওলো ফেরি ডার্মস্ট্যাড এর অবস্থিত মিশন কন্ট্রোল থেকে জানান, “অবতরণের একেবারে শেষ পর্যায় পর্যন্ত সংকেত পাওয়া যাচ্ছিলো, কিন্তু একেবারে শেষ দিকে গিয়ে হঠাৎ সংকেত আসা বন্ধ হয়ে যায়। এই বিষয়ে কোনো উপসংহারে পৌঁছানোর আগে আমাদের আরো তথ্য প্রয়োজন কেননা এর পেছনে অনেক ধরনের কারণই থাকতে পারে।” তিনি বলেন আজ বৃহস্পতিবার এই সম্বন্ধে হালনাগাদ তথ্য পাওয়া যেতে পারে।

ESA এর পরিকল্পনামাফিক পরবর্তী একটি রোবটযান অবতরণের পুর্ব প্রস্তুতি এবং প্রাযুক্তিক পরীক্ষা-নীরিক্ষার জন্য Schiaparelli কে প্রেরণ করা হয়েছিলো। Schiaparelli কে নামানোর পরিকল্পনা নিয়ে একটি এনিমেশন দেখা যাবে নিচের ভিডিও থেকে।

– বিজ্ঞান পত্রিকা ডেস্ক

 

Share.

মন্তব্য করুন