Top header

ড্রোনের মাধ্যমে নিরবচ্ছিন্ন রক্ত ও ওষুধ সরবরাহ করা হচ্ছে রোয়ান্ডায়

0

বিশ্বের সর্বপ্রথম নিয়মিত মানবিক ড্রোন সরবরাহ সার্ভিসের মাধ্যমে “সহস্র পাহাড়ের দেশ” নামে খ্যাত রোয়ান্ডায় জরুরী রক্ত ও ঔষধ সরবরাহ করা হচ্ছে। সিলিকন ভ্যালি রোবোটিক্সের একটি উদ্যোগ ‘Zipline’ এবং রোয়ান্ডা সরকারের যৌথ উদ্যোগে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই ড্রোণের বহরে zips নামে পরিচিত ১৫ টি ড্রোন রয়েছে, যেগুলো লাগাতারভাবে প্রাণরক্ষাকারী উপকরণ, ঔষধ ও জরুরী রক্ত সরবরাহ করে থাকে দিনের ২৪ ঘন্টা।

রোয়ান্ডার রাষ্ট্রপতি পল কাগেম ১৪ অক্টোবর প্রথম ড্রোনটির উড্ডয়নের মাধ্যমে এই প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করেন। ভিডিও থেকে যেমন দেখা যাচ্ছে একটি গুলতি ছোঁড়ার ব্যবস্থা থেকে এই ড্রোণগুলোকে উৎক্ষেপন করা হয় এবং এগুলো এর পর ভুমির ১৫০ মিটার উপর দিয়ে উড়ে যায়।

content-1476441275-zipline-team

GPS সনাক্তকরণ তথ্যের মাধ্যমে এই ড্রোনগুলো ১৫০ কিলোমিটার অবধি পথ অতিক্রম করে গন্তব্যে গিয়ে পৌঁছায় এবং পুনরায় ক্যাম্পে ফিরে আসে। অর্ডান নেওয়ার জন্য একটি ক্লিনিকের কিংবা একজন ডাক্তারের কেবল একটি ক্ষুদে বার্তা পাঠানোই যথেষ্ট। এই বার্তা অনুযায়ী জিপলাইন সেন্টার থেকে তৎক্ষনাৎ সরবারহ পাঠিয়ে দেওয়া হয়। যখন ড্রোনটি গন্তব্যে পৌঁছায় তখন এর নিচে ঢাকনা খুলে যায় এবং একটি প্যারাশ্যুটের মাধ্যমে মালামাল নিচে নেমে আসে।

content-1476441162-zipline-delivery

পুরোপুরি কর্মক্ষম অবস্থায় এই প্রকল্প ১৮ হাজার বর্গকিলোমিটারের ৭০ লাখ মানুষকে সেবা প্রদান করবে। ড্রোনের মাধ্যমে সড়কের তুলনায় উল্লেখযোগ্য পরিমানে দ্রুত জরুরী সরবরাহ করা সম্ভব বিশেষ করে আফ্রিকার পাহাড়ী অঞ্চলগুলোতে যেখানে সড়ক পরিবহন অপ্রতুল কিংবা আবহাওয়া বৈরি।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন