Top header

পুরুষের জন্য জন্মনিয়ন্ত্রক বড়ি আরো একধাপ কাছে

0

বিগত ৫০ বছর ধরে পুরুষের জন্য জন্মনিয়ন্ত্রক বড়ি আসছি আসছি করছে, অথচ তারপরও অদ্ভুতভাবে এই খাতে অগ্রগতি সামান্য। তবে সম্প্রতি একদল বিজ্ঞানী উন্মোচন করেছেন তাঁরা সম্ভবতঃ পুরুষের জন্য একটি উভমুখী জন্মনিয়ন্ত্রক তৈরির একধাপ কাছে এগিয়েছেন। অবশ্য একই সাথে তাঁরা বলেছেন এটি উৎপাদনে যেতে যেতে কয়েক বছর লেগে যেতে পারে।

গবেষকগণ মূলতঃ পুরুষের জন্য জন্মনিয়ন্ত্রক তৈরির চেষ্টা করেন নি, বরং তাঁরা পেপটাইড নিয়ে গবেষণা করছিলেন। পেপটাইড হলো ছোট দৈর্ঘ্যের এ্যামিনো এসিড যারা শুক্রাণুর কোষে ঢুকে তাদের কার্যক্রম নিয়ন্ত্রন করতে পারে। তাঁরা ভেবেছেন এই পেপটাইডের মাধ্যমে যেসব পুরুষ শুক্রাণুর গতিহীণতার কারণে বন্ধ্যা তাদের বীর্যের গতিশীলতা বৃদ্ধি করতে পারে। বিপরীতক্রমে এটি গবেষকদের ঠিক এর বিপরীত কিছুর নকশা করতেও কাজে আসতে পারে।

ইউনিভার্সিটি অব উইলভারহ্যাম্পটনের গবেষক, ড. সারাহ জোনস এই প্রসঙ্গে বলেন আমরা মূলতঃ এমন পেপটাইডের নকশা করছি যেগুলো শুক্রাণুর শারীরতত্ত্ব বদলে দিতে পারে। ঘটনাক্রমে, শুক্রাণু ভেদ করে কিছু প্রবেশ করানো খুবই দুষ্কর। তবে কোষভেদ্য পেপটাইডের মাধ্যমে আমরা আপাত-অভেদ্য প্রতিবন্ধক ভেদ করে শুক্রাণুর কোষাভ্যন্তরীণ বিভিন্ন বিষয় পরিবর্তন করে এর গতিময়তা বৃদ্ধি বা হ্রাস করার চেষ্টা করছি। আমরা আশা করছি এমন কিছু অগ্রগতি তৈরি করতে পারব যা চিকিৎসাবিদ্যায় কাজে লাগবে এবং ভবিষ্যতে আরো উন্নততর কিছু করা যাবে।

প্রফেসর হাওল বলেন, “ড. জোনস এবং আমি প্রমাণ করেছি নিবিড়গবেষণার মাধ্যমে জৈবিকভাবে সক্রিয় কোষ-ভেদ্য পেপটাইড তৈরি করা যায়। আমাদের গবেষণাগারে তৈরি এধরনের অণু একটি নতুন শ্রেনীর সুচনা করে যাকে আমরা নাম দিয়েছি বায়োপোরটাইড। এই ধরনের প্রযুক্তি কোষের ভেতরকার প্রক্রিয়া নিয়ন্ত্রন করতে পারে।”

তাঁরা মনে করেন কিছু অগ্রগতির মাধ্যমে এই প্রক্রিয়াটি পুরুষের জন্য জন্মনিয়ন্ত্রক যেমন: বড়ি, বা চামড়ার নিচের প্রতিস্থাপন কিংবা নাকের স্প্রে হিসেবে সরবরাহ করা যায় এবং যৌন মিলনের কয়েক ঘন্টা পূর্বে সেবন করলে তা কয়েকদিন পর্যন্ত কার্যকর থাকতে পারে। স্বাস্থ্যগত জটিলতার কারণে কিছু কিছু নারী দীর্ঘদিন ধরে বড়ি সেবনে অসমর্থ থাকেন। তাছাড়া, জন্ম নিয়ন্ত্রন নারীর একার দায়িত্ব নয় এটি উল্লেখ করাই বাহুল্য।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন