Top header

পদার্থের বিচিত্র দশা নিয়ে গবেষনায় গেলো পদার্থের নোবেল

0

যুক্তরাজ্যের তিনজন বিজ্ঞানী ডেভিড থাওলেস, ডানকান হ্যালডেন এবং মাইকেল কোস্টারলিৎজ “আকৃতিগত দশা রূপান্তর এবং আকৃতিগত পদার্থের দশার তাত্ত্বিক বা গাণিতিক আবিষ্কার (theoretical discoveries of topological phase transitions and topological phases of matter)”-এর জন্য ২০১৬ সালের পদার্থবিদ্যার নোবেল পেয়েছেন। বিজয়ীরা তাঁদের কাজের জন্য আট মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ৯ লাখ ৪০ হাজার ডলার পুরষ্কার পাবেন সেই সাথে নোবেল পদকের বিরল সম্মান তো রয়েছেই।

মোট পুরষ্কারের অর্থের অর্ধেক পাবেন থাওলেস যিনি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ঘনীভুত-পদার্থের বিজ্ঞানী। বাকী অর্ধেক অপর দুই বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে। যাঁদের একজন হ্যালডেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ এবং অপরজন কোষ্টারলিৎজ, ব্রাউন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ। নোবেল কমিটির ঘোষিত বিবৃতিতে বলা হয় “তাঁরা পদার্থের বৈচিত্র্যময় দশা উদ্ঘাটন করেছেন।” এই দশা তাত্ত্বিক এবং অতিমাত্রায় অদ্ভুত কণিকা দিয়ে গঠিত হয়।

physics-nobel-2016

তাত্ত্বিক পদার্থবিদ্যার আওতাভুক্ত এই গবেষণা সম্পর্কে নোবেল কমিটির সদস্যগণ বিশেষায়িত করেন, “একটি অত্যন্ত গভীর ও সুন্দর কাজ” হিসেবে। একটি সংক্ষিপ্ত উপস্থাপনায় নোবেল বিজয়ীদের সম্বন্ধে বলা হয়েছে, “তাঁরা গণিতের সৌন্দর্য এবং পদার্থের গূঢ় তত্ত্ব” উদ্ঘাটন করেছেন। সেই সাথে বলা হয় এই আবিষ্কারের ফলে কোয়ান্টাম কম্পিউটার নির্মানে উল্লেখযোগ্য অগ্রগতি হবে।

Share.

মন্তব্য করুন