স্পেসএক্স- এর যাবতীয় উৎক্ষেপন পরিকল্পনা এক বছর পিছিয়ে যেতে পারে

0

এই মাসের প্রথম দিকে একটি ফ্যালকন ৯ বুস্টার মহাশূন্য রকেটের প্রলয়ঙ্কারী বিস্ফোরণের পর স্পেসএক্স কোম্পানীর রকেট উৎক্ষেপন কার্যক্রম এক বছর পিছিয়ে যেতে পারে বলে মনে করছে এর অন্যতম প্রতিদ্বন্দীগুলোর একটি।

ইউনাইটেড লঞ্চ এলায়েন্স (ULA) এর প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী টরি ব্রুনো বলেন, বিস্ফোরনের কারণ উদ্ঘাটন করে এধরনের ঘটনা যেন আর না ঘটে তার ব্যবস্থা নিতে ইলোন মাস্কের কোম্পানীর নিদেন পক্ষে কয়েকমাস লেগে যাবে। ব্রুনো বলেন, “সাধারণতঃ এধরনের ঘটনায় উৎক্ষেপনে ফিরতে ৯ থেকে ১২ মাস লেগে যায়। ইতিহাস তা-ই বলে।”

তবে এটি মাথায় রাখা প্রয়োজন যে, ব্রুনো স্পেস এক্সএর অন্যতম একটি বাণিজ্যিক প্রতিদ্ধন্দী কোম্পানীর প্রধান। এধরনের বক্তব্য প্রদানের উদ্দেশ্য শুধু মানুষকে জানানোই নয় যে, স্পেস এক্স এক বছরের জন্য বসে যেতে পারে পারে, বরং এতে নিজেদের কোম্পানীর প্রচারনাও বাড়ে।

অধ্যাবধি স্পেস এক্সের পক্ষ থেকে এই মন্তব্যের কোনো জবাব দেওয়া হয়নি বা জানানো হয়নি সত্যিই কতদিনের জন্য উৎক্ষেপনের কাজ বসে যাচ্ছে, ফলে আমরা কিঞ্চিৎ সংশয়গ্রস্থ থেকে যাই। তবে যিনি মন্তব্য করছেন তার পদাঙ্ক চিন্তা করলে ধরে নেওয়া যায় তিনি একেবারে উড়িয়ে দেওয়ার মতো কিছু বলছেন না।

শিল্পদানব- লকহীড মার্টিন এবং বোয়িংএর সাথে যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত তাঁর নিজের কোম্পানী আজ ১১১তম সফল উৎক্ষেপন চালিয়েছে। এটি ছিলো একটি একলাস ৫ রকেট, যা নাসার একটি অনুসন্ধানী যান বহন করে নিয়ে গেছে ১২ কোটি কিলোমিটার দূরের একটি গ্রহাণু থেকে নমুনা সংগ্রহের জন্য।

১ সেপ্টেম্বরের পরীক্ষামূলক উৎক্ষেপনের সময়কালীন বিস্ফোরন সম্পর্কে স্পেসএক্সের কাছ থেকে এখনো বিস্তারিত তেমন কিছুই জানা যায় নি যেহেতু তারা কেবল এর উদ্ঘাটন শুরু করতে যাচ্ছে।

Share.

মন্তব্য করুন