স্পেস এক্সের রকেটে বিষ্ফোরণ

0

স্পেস-এক্স এর সব ঠিকঠাকই ছিল। খবর বের হয় এটি তাদের প্রথম গ্রাহকের সাথে চুক্তি সম্পাদন সম্পন্ন করেছে পুনঃব্যবহার যোগ্য রকেটের মাধ্যমে উপগ্রহ উৎক্ষেপন করার জন্য। কিন্তু ১লা সেপ্টেম্বর সকালে ফ্লোরিডার কেভ ক্যানাভেরালের লাউঞ্চ প্যাড- ৪০ এ এদের রকেট টি পরীক্ষা চালানোর বিষ্ফোরিত হয়।

ফ্যালকন-৯ নামে রকেটটি উড্ডয়নের কিছুক্ষণ আগেই স্থির অবস্থায় পরীক্ষামূলক অগ্নিসংযোগের সময় বিষ্ফোরিত হয়। এসময় রকেটটি এর ভিত্তি স্থানে আটকানো ছিল এবং এর ইঞ্জিনের সব অংশ সচল রয়েছে কিনা তা পরীক্ষা করা হচ্ছিল। তবে এই বিষ্ফোরণের কারণ এখনো জানা যায়নি। কোম্পানীটির সিইও ইলন মাস্ক টুইটারে জানান “বিষ্ফোরণটি একদম অজানা কারণে হয়েছে।”

Harvard-Smithsonian Center for Astrophysics এর একজন জ্যোতির্বিদ জনাথন ম্যাকডুয়েল টুইটারে বলেন, “ফ্যালকন-৯ রকেটটিকে কেভ ক্যানাভেরালে উড্ডয়নের কয়েক মিনিট আগেই লাঞ্চ প্যাড-এ বিষ্ফোরিত হতে দেখা খুবই দুঃখজনক।”

space

এটি কোম্পানিটির জন্য বড় এক ধাক্কা। যদিও কোন হতাহতের খবর পাওয়া যায়নি কিন্তু জরুরী অগ্নি নির্বাপন কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌছায় ফলে অগ্নিশিখা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এবারের রকেটটি উড্ডয়নের লক্ষ্য ‍ছিল ইসরায়েলের মহাকাশ শিল্পের জন্য ২০০ মিলিয়ন ডলার মূল্যের আমোস-৬ যোগাযোগ উপগ্রহ উৎক্ষেপন করা। স্পেস-এক্স নিশ্চিত করেছে যে, এই বিষ্ফোরণের ঘটনায় তাদের রকেট এবং বোঝাইকৃত উপাদন পুরোপুরি ধ্বংস হয়েছে যা এই শিল্পে একধরণের অস্থিরতার ঢেউ সৃষ্টি করবে।

স্পেস এক্সের নয় মহাকাশ গ্রাহক যারা ২০১৬ শেষ নাগাদ উড্ডয়নের আশা করছে:

১. Spacecom, Amos-6.
২. EchoStar Corp., EchoStar-23.
৩. SES, SES-10.
৪. SES, SES-11/EchoStar-105.
৫. NASA, Dragon CRS-10.
৬. KT Corp. of South Korea, Koreasat-5A.
৭. Iridium Communications, Iridium Next 1-10.
৮. National Space Program Office (NSPO) of Taiwan, Formosat-5.
৯. Iridium Communications, Iridium Next 11-20.

-শফিকুল ইসলাম

Share.

মন্তব্য করুন