Top header

নতুন প্রজন্মের সৌর প্যানেল

0

বিজ্ঞানীরা নতুন প্রজন্মের সৌর প্যানেল তৈরিতে একধাপ এগিয়েছেন। বর্তমানে যেসব সৌর প্যানেল ব্যবহৃত হয় এতে সিলিকন ক্রিষ্টালের রসায়ন ব্যবহার করে আলোক শক্তিকে বিদ্যুতে রূপান্তরিত করা হয়। ভবিষ্যতের সৌর প্যানেলগুলো হয়তো পেরভস্কাইট নামক এক প্রকার বস্তু ব্যাবহার করে তৈরি করা হবে। এই বস্তুটি সিলকনের চেয়ে অনেক সাশ্রয়ী, সরল এবং অনেক বেশী দক্ষতার সাথে সৌর শক্তিকে রূপান্তর করতে পারে। বিজ্ঞানীদের এখন পেরভস্কাইটকে আরেকটু উন্নত করতে হবে যেন এটি দীর্ঘ সময় ধরে শক্তিরূপান্তরের কাজ চালিয়ে যেতে পারে; এবং লস আলমস ন্যাশনাল ল্যাবরেটরির গবেষকরা সম্ভবতঃ এই বস্তুটিকে দীর্ঘস্থায়ী করার একটি উপায় খুঁজে পেয়েছেন।

পেরভস্কাইট নির্মিত সৌর কোষের সমস্যা হলো এদের সুর্যের আলোতে দীর্ঘ উপস্থিতিতে কার্যকারীতা হ্রাস পাওয়ার প্রবণতা দেখা যায়। তবে নতুন একটি গবেষণা এই সমস্যার কারণ খুঁজে পেয়েছে এবং এর একটি সম্ভাব্য সমাধানও নির্নয় করেছে, যা এই  সম্ভাবনাময় প্রযুক্তিটিকে বাণিজ্যিকীকরণের ক্ষেত্রে উজ্জ্বল আশা তৈরি করেছে। একই যুগান্তকারী উদ্ঘাটনে, লস আলমস ন্যাশনাল ল্যাবরেটরির গবেষকগণ দেখেছেন, এই ভেঙ্গে যাওয়া সৌর কোষগুলোকে অন্ধকারে সামান্য সময় রেখে দিলে নিজেরা স্বয়ক্রিয়ভাবে সেরে যায়।

গবেষকদলটি সিদ্ধান্তে এসেছে যে, আলোর উপস্থিতিতে পেরভস্কাইটের যে ভাঙ্গন তা মূলতঃ বৈদ্যুতিক প্রক্রিয়া। আলোকতড়িৎকোষে একটি বৈদ্যুতিক চার্জ জড়ো হয় বটে কিন্তু এতে রাসায়নিকভাবে কোষের ক্রিস্টার কাঠামোর কোনো ক্ষতি হয় না। তার মানে হলো, যদি এদের উপর সঞ্চিত চার্জটুকু সরিয়ে দেওয়া যায়, তাহলে এটি আগের মতোই কার্যকর হয়ে উঠবে। এই ক্ষেত্রে সহজ ব্যবস্থাটি হলো, এদের কিছু সময়ের জন্য অন্ধকারে এবং নিন্মতাপমাত্রায় রেখে দিলেই স্বয়ংক্রিয়ভাবে চার্জ সরিয়ে নিজেদের সারিয়ে তুলবে।

পেরবস্কাইট সৌরপ্যানেলগুলো এখনো বাড়ির ছাদে শোভা পেতে শুরু করে নি তবে এই গবেষণার মধ্য দিয়ে সেই পথে একটি বড় বাধা অতিক্রম করা গেলো।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন