নতুন মঙ্গলযান InSight পাঠানোর পরিকল্পনা উন্মুক্ত করেছে নাসা

0

নাসা আজ মঙ্গলের নতুন মিশন InSight এর পরিকল্পনা ঘোষনা করেছে। এই প্রথম একটি রোবট যান মঙ্গলে পাঠানো হচ্ছে যা মঙ্গলের ভুগর্ভস্থ গবেষনায় ব্যবহার করা হবে এবং এই কারণে রোবটযানটিকে প্রয়োজনীয় খনন যন্ত্র যুক্ত করা হচ্ছে। নতুন যানটিকে উৎক্ষেপণের  পরিকল্পনা করা হয়েছে ২০১৮ সালের ৫ মে এবং এটি একই বছরের নভেম্বরে মঙ্গলের বুকে পৌঁছাবে।

বেশকিছু পশ্চাদপসারতার ঘটনার পরে এই ঘোষনা এলো। এর মধ্যে রয়েছে একটি ত্রুটি পূর্ণ সিসমোমিটার, যার ফলে এই মিশনটি দুই বছর পিছিয়ে গেছে। ইতিপূর্বে ২০১৬ সালেই এই মিশনের পরিকল্পনা করা হয়েছিলো। নতুন করে পরিকল্পনায় InSight মিশনের ব্যায় প্রাক্কলিত ৬৭৫ মিলিয়ন ডলার হতে আরো ১৫৩.৮ ডলার বেড়েছে। এটি প্রাথমিক ভাবে ২০১৬ এর মার্চে উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছিলো একটা সময় এমনি পুরো প্রকল্পটির বাস্তবায়ন নিয়েই সন্দেহ দেখা দিয়েছিলো।

InSight মিশনটিকে নকশা করা হয়েছে মঙ্গলের পৃষ্ঠের নিচে ভূ-অভ্যন্তরের ভূ-তাত্ত্বিক এবং তাপপ্রবাহ সংক্রান্ত গবেষনার জন্য। নভেম্বর ২০১৮ তে অবতরণের পর এটি মঙ্গলের ভূ-সক্রিয়তা, তাপের প্রবাহ ইত্যাদি নিখুঁতভাবে পরিমাপ করবে। পরবর্তীতে ২০২০ সালে নাসা মঙ্গলে নতুন রোবটযান ও ড্রোন পাঠাবে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন