৪.৮ কোটি বছর আগের ফসিলে সাপের পেটে গিরগিটি, গিরগিটির পেটে পতঙ্গ

0

ফসিলবিদগণ এমন একটি ফসিল উদ্ঘাটন করেছেন যাতে একটি সাপের পেটে রয়েছে একটি গিরগিটি, গিরগিটির পেটে রয়েছে একটি পতঙ্গ- একটি খাদ্যচক্রের মধ্যে ছিলো একই তিনটি প্রানী যাদের বিনাশ হয়েছ ৪.৮ কোটি বছর আগের আগ্নেয় হ্রদের মাধ্যমে।

মেসেল পিট নামক জার্মানীর দক্ষিন-পশ্চিমের একটি পরিত্যাক্ত খনি থেকে প্রাপ্ত এই ফসিলটি এই ধরনের দ্বিতীয় নমুনা যেখানে একে অপরের মধ্যে তিনটি প্রানী বিদ্যমান।

জার্মানীর সেঙ্কেনবার্গ বিশ্ববিদ্যালয়ের ফসিলবিদ মাইকেল ক্রেশকো ন্যাশনাল জিওগ্রাফিককে এক সাক্ষাৎকারে বলেন, “এটা এমন একটি ফসিল যা আমি সম্ভবতঃ আমার পেশাগত জীবনে আরেকবার দেখতে পাব না, এটা এমনই বিরল। এটা একটা নিখুঁত বিষ্ময়।”

স্মিথ এবং তাঁর দল ধারনা করছেন গিরগিটিটি একটি ঝকঝকে পতঙ্গ খেয়ে ফেলার দুদিন পর নিজেই একটি তরুন সাপের আহারে পরিণত হয়। এটি যদিও পরিষ্কার নয় সাপটি ঠিক কিভাবে মারা গেছে তবে এটুকু বোঝা যাচ্ছে যে সাপটি আগ্নেয় হ্রদের খুবকাছাকাছি গিয়ে ছিলো যেখান থেকে বিষাক্ত ধোঁয়া বুদবুদাকারে বেরিয়ে ছিল এবং এটি হয় বিষক্রিয়ায় কিংবা শ্বাঁস বন্ধ হয়ে মারা গেছে।

মৃত্যুর পর মৃতদেহটি পিছলে হ্রদের দিকে চলে যায় এবং সেখানে নিখুঁতভাবে এটি কোটি বছর ধরে সংক্ষিত থাকে।

snake-fossil-main

snake-fossil-image

তবে যদিও সাপ-গিরগিটি-পোকার এই সমন্বয়টি পুরোপুরি অভিনব তবে এধরনের তিনমাত্রার ফসিলের উদাহরণ এটিই প্রথম নয়। ২০০৮ সালে অস্ট্রিয়ার গবেষকগণ ২৫ কোটি বছর পুরোনো একটি ফসিলপেয়েছিলেন যাতে একটি হাঙ্গরের পেটে ছিলো একটি উভচর এবং তার পেটে ছিলো একটি ছোট মাছ।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন