নিউটন কি সত্যিই মাথায় আপেল পড়ার ঘটনা থেকে মাধ্যাকর্ষনের ধারনা পেয়েছিলেন?

2

বিজ্ঞানী নিউটন সম্বন্ধে একটি গল্প প্রচলিত আছে যে, তিনি একদিন তাঁর বাগানে আপেল গাছের নিচে বসেছিলেন। এই সময় হঠাৎ একটি আপেল তাঁর মাথায় পড়ল আর ওমনি তাঁর মনে হলো আপেলটি কেন নিচের পৃথিবীর দিকে নেমে এলো, কেন এটি উপরের দিকে উঠে গেল না। এই ঘটনা নিয়ে ভাবতে গিয়েই তিনি মধ্যাকর্ষন আবিষ্কার করেন। কিন্তু সত্যিই কি তাই, নাকি এটি নিছকই একটি গাল-গল্প?

নিউটনের আপেলের গল্পটি বিজ্ঞানের ইতিহাসের সবচেয়ে বিখ্যাত গল্পগুলোর একটি। তবে এটি যেভাবে ছড়ানো হয়েছে আসলে তেমন নয়। লন্ডনের রয়াল সোসাইটির পুরোনো আর্কাইভ ঘেঁটে একটি পান্ডুলিপি উদ্ধার করা হয়েছে যাতে আপেল বিষয়ক একটি ঘটনার উল্লেখ ঠিকই আছে।

এই পান্ডুলিপিটি নিউটনের জীবনী নিয়ে লিখেছিলেন তাঁরই একজন বন্ধু উইলিয়াম স্টাকেলি, পেশায় যিনি ছিলেন একজন প্রত্নতত্ত্ববিদ। নিউটন আপেল বিষয়ক গল্পটি স্টাকেলিকে শুনিয়েছিলেন; তাঁর ভাষাতেই দেখা যাক:

“নৈশভোজের পর আবহাওয়া উষ্ণ হতে শুরু করায় আমরা বাগানে গেলাম এবং কিছু আপেল গাছের কাছে ছায়ায় বসে চা পান করলাম। সে আমাকে বলল, সেই ঠিক এমনই অবস্থায় ছিলো যখন তার মাথা মধ্যাকর্ষনের ধারনাটি এলো। এই পরিস্থিতি তৈরি হয়েছিলো একটি আপেল পতনের মাধ্যমে, যখন যে চিন্তামগ্ন অবস্থায় বসেছিলো। সে মনে মনে ভেবেছিলো কেন আপেলকে সবসময় ভুমির লম্ব বরাবর নিচের দিকেই পড়তে হবে….”

রয়্যাল সোসাইটি ২০১০ সালে এই পান্ডুলিপিটি সর্বপ্রথম উন্মুক্ত করে এবং তারপরই প্রকৃত গল্পটি সবাই জানতে পারে। অর্থাৎ দেখা যাচ্ছে যে যে গল্পটি অনেকাংশেই সত্যি, তবে নিউটনের মাথায় আপেলটি পড়েছে এমন সম্ভবতঃ নয় যদিও গল্পটি এভাবেই ছড়িয়েছে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

2 Comments

  1. নৈশ্য ভোজের ( রাতের খাবার) পর নিউটন আপেল গাছের নিকট ছায়ায় বসলেন!

    • বিজ্ঞান পত্রিকা on

      লন্ডনে গ্রীষ্মকালে রাত দশটা পর্যন্ত সুর্যের আলো থাকে।

মন্তব্য করুন