Top header

টানা দ্বিতীয় মাসের মত শতভাগ নবায়নযোগ্য শক্তিতে চলছে কোস্টা রিকা

0

এবছরের জুন থেকে আগস্টের মধ্যে কোস্টা রিকা টানা ৭৬ দিন শতভাগ নবায়নযোগ্য শক্তিতে চলছে যা থেকে বোঝা যায় অন্ততঃ ছোট দেশগুলোতে জীবাষ্ম জ্বালানী ছাড়াই জীবন ধারন সম্ভব। এটি এই বছরের দ্বিতীয় ঘটনা যখন কোষ্টা রিকা টানা দুই মাসেরও অধিক সময় নবায়নযোগ্য শক্তিতে চলল, যার ফলে ২০১৬ সালের মোট ১৫০ দিন মধ্য আমেরিকার দেশটি জীবাষ্ম জ্বালানী ব্যতীরেকেই শক্তি উৎপাদন করেছে।

কোস্টা রিকা’র National Centre for Energy Control (CENCE) এর তথ্য অনুযায়ী, জুনের ১৬ তারিখ ছিলো জাতীয় গ্রিডে ২০১৬ সালের জীবাষ্ম জ্বালানী ব্যবহারের শেষ দিন (সেপ্টেম্বরের তথ্য এখনো প্রকাশিত হয় নি)। সেই সময় হতে দেশটি জল, ভূতাপগত, বায়ু এবং সৌরশক্তির মিশ্র উৎসের মাধ্যমে শক্তি উৎপাদন করেছে যেখানে জলবিদ্যুৎ ছিলো আগষ্ট মাসের মোট ব্যবহারের ৮০.২৭ ভাগ।

ভু-তাপ কেন্দ্রগুলো মোটামুটি ৮২.৬২ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের শক্তি জুগিয়েছে আর অন্যদিকে বাতাস টারবাইন এবং সৌর বিদ্যুৎ যথাক্রমে ৭.১ শতাংশ এবং ০.০১ শতাংশ বিদ্যুৎ জুগিয়েছে। গতবছর কোস্টা রিকা মোট ২৯৯ দিন তেল, কয়লা বা প্রাকৃতিক গ্যাস না পুড়িয়ে দেশের শক্তির যোগান দিয়েছিলো। এই বছর বিষয়টি একইভাবে চালু থাকার জন্য সহায়তা করে দেশটির চারটি জলবিদ্যুৎ কেন্দ্র এলাকার ভারী বৃষ্টি।

ছোট আকারের দেশ কোষ্টা রিকার আয়তন ৫১ হাজার বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ৪৯ লক্ষ্য।

Share.

মন্তব্য করুন