ইতিহাসের প্রথম: পিঠাপিঠি দু’টি ঘুর্ণিঝড় আঘাত হানছে হাওয়াইতে

0
93

প্রশান্ত মাহাসাগরে এখন ঘুর্ণিঝড়ের মৌসুম চলছে, আর এবারের মৌসুম ইতিহাস সৃষ্টি করতে চলেছে। একটি নয় বরং দু’টি ঘুর্ণিঝড় হাওয়াই দ্বীপপুঞ্জে আঘাত করতে যাচ্ছে, যা এর আগে কখনো ঘটেছে বলে কোনো নজির নেই। মেডেলিন এবং লেস্টার নামের এই দুটি প্রশান্ত মহাসাগরীয় দানব হাওয়াইতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এগিয়ে থাকা ঝড় মেডেলিন প্রায় আঘাত হানছে এই অবস্থায় হাওয়াইয়ের গভর্নর ডেভিড ইগে জরুরী সিদ্ধান্তে সই করেছেন, যেখানে দ্বীপের বাসিন্দাদের তাদের পরিবার, কর্মচারী এবং সম্পত্তি রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। প্রায় একডজন স্কুলকে জরুরী আশ্রয় কেন্দ্র ঘোষনা করা হয়েছে। সরকারী বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়সমূহ অন্ততঃ শুক্রবার পর্যন্ত বন্ধ ঘোষনা করা হয়েছে। বন্দর এবং নৌপোতগুলোও ঝড় প্রশমিত না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

৩০ আগস্ট, রাত ১১টা নাগাদ মেডেলিন সর্বপ্রথম বিশাল দ্বীপটির ভুখন্ড স্পর্শ করে। সেদিনের শুরুর দিকে এটি ঘন্টায় সর্বোচ্চ ১৯৩ কিলোমিটার বেগে বইতে শুরু করে, ফলে এটিকে ক্যাটাগরি ৩ হারিকেন হিসেবে ঘোষনা করা হয়। পরবর্তীতে শক্তি হারিয়ে এটি ক্যাটাগরি ২ এর হারিকেনে পরিণত হয়। এবং হাওয়াইয়ের ভুখন্ড স্পর্শ করতে করতে এটি ক্যাটাগরি ১ এ পরিণত হয়। এটি ক্রান্তীয় ঝড় তৈরি করে কয়েকঘন্টার মধ্যে নিশ্চিহ্ন হয়ে যাবে, তবে ক্ষয়-ক্ষতির বিষয়ে এখনো কোনো তথ্য পাওয়া যায় নি।

তবে দ্বিতীয় ঘূর্নিঝড় লেস্টার এখনো আরো পূর্বে অবস্থান করছে এবং কমাগত পশ্চিমের দিকে ধাবিত হচ্ছে। ৩০ আগষ্ট রাত এগারোটায় এটির বাতাসের গতিবেগ ছিলো ঘন্টায় সর্বোচ্চ ২২৫ কিলোমিটার ফলে এটি ক্যাটগরি ৪ মাত্রার হারিকেনে উন্নীত হয়েছে। তবে সৌভাগ্যবশতঃ এটি মূলদ্বীপটি উপেক্ষা করে এগিয়ে যাবে বলে সিমুলেশন থেকে ধারনা পাওয়া গেছে।

⚫ বিজ্ঞানপত্রিকা ডেস্ক

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.