Top header

চীনে চালু হতে যাচ্ছে স্ট্র্যাডলিং বাস, চলবে রাস্তা দখল না করেই

0

স্ট্র্যাডলিং অর্থ হচ্ছে দুই পা ফাঁক করা। চীনের নব্য নির্মিত স্ট্রাডেলিং বাসগুলো এমনই দুইপাশের চাকা বিস্তৃত করে এবং উঁচু করে তৈরি যেন এর মাঝখান দিয়ে অন্যান্য গাড়িগুলো অনায়াসে চলে যেতে পারবে। এর ফলে বাসের জন্য আলাদাভাবে রাস্তাদখল হবে না, বরং একই রাস্তার ধারন-ক্ষমতা বৃদ্ধি পাবে ব্যপকভাবে।

এই বাসগুলো তৈরির ব্যাপারে চীন বছরদুয়েক আগেই ঘোষনা দিয়েছিলো। এটি যে মোটেও কথার কথা ছিলো না, খুব অল্প সময়ের মধ্যেই চীন তা প্রমাণ করে দেখিয়েছে। জনসংখ্যার ভারে জর্জরিত চীন গণপরিবহণে এমনিতেই অভিনব ব্যবস্থার জন্য বিখ্যাত। কিন্তু এই নতুন বাসগুলো আগের সব পদ্ধতিকে ছাড়িয়ে গেছে। বাসগুলোর তলা থেকে রাস্তার উচ্চতা ২ মিটার, যা অনায়াসে এর নিচ দিয়ে অন্যান্য সাধারণ যান-বাহনগুলোকে চলে যেতে দেয়। বিদ্যুৎচালিত এই বাসগুলোর যাত্রী ধারণক্ষমতা ৩০০। এটি দৈর্ঘ্যে ৭২ ফুট এবং প্রস্থে ২৫ ফুট।

স্ট্রাডেলিং বাসের নিচ দিয়ে চলে যেতে পারবে অন্যান্য গাড়িগুলো।

স্ট্রাডেলিং বাসের নিচ দিয়ে চলে যেতে পারবে অন্যান্য গাড়িগুলো।

উত্তর-পূর্ব চীনের কিনহোয়াদাও শহরের ইতিমধ্যে এই বাসের পরীক্ষামূলক চলন সম্পন্ন করা হয়েছে। এটি ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে চলতে পারবে বলে আশা করা যায়, যা শহরের ব্যস্ত রাস্তায় গণপরিবহনের জন্য আদর্শ। একটির সাথে আরেকটি যুক্ত করে একবারে চারটি বাসকে একসাথে নিয়ে যাত্রী পরিবহন করা সম্ভব। এধরনের একটি বাস ৪০ টি গতানুগতিক বাসের যাত্রী পরিবহন করতে পারে। তবে এই বাসগুলো কবে নাগাদ চীনের রাস্তাগুলোতে প্রচলিত করা হবে সেই বিষয়ে তথ্য পাওয়া যায় নি।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন