গর্ভবতী নারীর রোগ প্রতিরোধ ব্যবস্থা সন্তানের মস্তিষ্কের বিকলাঙ্গতা সৃষ্টি করতে পারে

0

যে কোন মানুষের মতো গর্ভবতী নারীরাও অসুস্থ হতে পারেন। তাদের শরীরে জীবানু আক্রমন করতে পারে এবং সেই জীবানুর বিরুদ্ধে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা সাড়া দিয়ে কাজে নেমে পড়তে পারে। যদি মায়ের রোগ প্রতিরোধ ব্যবস্থা জীবানু জরায়ুতে তথা সন্তানের দেহে ছড়িয়ে পড়ার আগেই নিরাময় করে ফেলতে পারে তাহলে গর্ভের সন্তানের ক্ষতি ঠেকিয়ে দেওয়া যাবে? অনভিপ্রেতভাবে, মায়ের দেহের রোগ প্রতিরোধ ব্যাবস্থার সক্রিয় হওয়ার কারণেই সন্তানের কিছু স্নায়বিক ক্ষতি সাধিত হতে পারে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ডেভিসের গবেষকগণ সম্প্রতি এই বিষয়টি নিয়ে গবেষণা করছেন। গবেষণায় দেখা গেছে জীবাণু আক্রমনের বিরুদ্ধে মায়ের প্রতিরোধমূলক সাড়া মস্তিষ্কের গঠনের এবং সেই হেতু সন্তানের আচরণের চিরস্থায়ী পরিবর্তন ঘটিয়ে দিতে পারে। এ ধরনের সাড়া মস্তিষ্ক-বিকলাঙ্গতা বিশেষ করে অটিজম এবং সিৎজোফ্রেনিয়ার মতো বিষয়ের অন্যতম ঝুঁকি তৈরি করে।

বহিরাগত জীবানুর বিরুদ্ধে প্রতিরোধের এর বিষয়টিকে বলা হয় মাতৃত্বকালীন প্রতিরোধ সক্রিয়ণ বা (Maternal immune activation)। গর্ভধারণের সময় বৃদ্ধিপ্রাপ্ত ভ্রুনের প্রয়োজনীয়তা আমলে নিয়ে মায়ের দেহের প্রতিরোধ ব্যবস্থা পরিবর্তিত হয়। এই পরিবর্তন জটিলাকার এবং গর্ভধারনের বিভিন্ন ধাপের এবং আক্রমণকারী জীবাণুর ধরনের উপর নির্ভর করে। রোগ প্রতিরোধে সাড়ার তীব্রতা ব্যক্তিভেদে ভিন্ন হয় এবং মায়ের দেহের জিন এবং পরিবেশের উপর দুর্বোধ্য মিথষ্ক্রিয়া দেখায়।

এধরনের গবেষনা কেবল সনাক্তকরণধর্মী, এতে কার্যকারণ উদ্ঘটিত হয় না। তবে প্রাণী দেহ নিয়ে গবেষনা করে ঝুঁকির মাত্রা এবং এসব ঝুঁকির অন্তর্নিহিতকারণগুলো অনুধাবণের চেষ্টা চলছে।

⚫ বিজ্ঞানপত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন