Top header

ফ্যালকন-৯ রকেটের নিরাপদ অবতরন

0

ইলন মাস্কের জন্য এই দিনটি অবশ্যই গর্ব করার মতো। স্পেস-এক্স এর প্রকৌশলীগণ দ্বিতীয় বারের মতো ফ্যালকন-৯ নামক একটি রকেটকে ভূমিতে অবতরণ করতে সক্ষম হয়েছেন, যা পঞ্চম বারের মতো পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বসবাসকারীদের জন্য প্রয়োজনীয় রসদ পৌছে দেয়ার উদ্দেশ্যে মহাকাশযান ড্রাগনকে উড্ডয়ন করিয়ে EDT সময় অনুযায়ী রাত ১২:৫৩ মিনিটে মাত্র ৮ মিনিটের মধ্যেই রকেটটি ভূমিতে অবতরণ করে।

ড্রাগনের অব্যাহত যাত্রার অংশ হিসেবে প্রথম পর্যায়ে ফ্যালকন-৯ এর সহায়তাকারী অংশটি পূর্বপরিকল্পনার অংশ হিসেবে অবতরণ এলাকা-১ Cape Canaveral এর ভূমি স্পর্শ করে। দ্বিতীয় পর্যায়ের পরিকল্পনায় মহাকাশ যান ড্রাগনকে কক্ষপথে পৌছে দিতে রকেটের যে অংশ ব্যবহার হয়েছে তা পুনঃব্যবহারযোগ্য নয়।

স্পেস-এক্স সর্বশেষ ছয়বার আটলান্টিক মহাসাগরে স্বাধীন ড্রোন জাহাযে ফ্যালকন-৯ রকেট অবতরন করিয়েছে যাতে অপেক্ষাকৃত কম জ্বালানীর প্রয়োজন হয়েছিল। এরমানে যে কোন অভিযানে এটি বহুবার ব্যবহার করা যাবে।

সমুদ্রে একটি ড্রোন জাহাজ ফ্যালকন-৯ কে ধরতে নড়াচড়া করতে পারে যাতে রকেটকে অতিরিক্ত অগ্নিসংযোগ করতে না হয়। এই ছয়বারের অবতরণের তিনবার ব্যর্থ হয়েছে আর বাকি তিনবার সফলভাবে অবতরণ করতে সক্ষম হয়েছে। এ সময়ে রকেটটি সঠিকভাবে ভূমিতে অবতরণ করার কৃতিত্ব স্পেস-এক্স দলের যা তারা ২০১৫ সালের ডিসেম্বরে সম্পাদন করেছিল

রকেট অবতরণের বিষয়ে মনোযোগ দেয়ার কারণ হচ্ছে, এর মাধ্যমে যে শুধু আধুনিক বিজ্ঞানের উন্নতি আর  প্রকৌশলীদের দক্ষতা প্রকাশ পেয়েছে তাই নয় বরং এই প্রযুক্তি ভবিষ্যৎ মহাকাশ যাত্রাকে সুলভ করার ইঙ্গিত দিচ্ছে। একটি নতুন ফ্যালকন-৯ তৈরী করতে খরচ হয় ৬২ মিলিয়ন ডলার এবং এর যন্ত্রাংশ পুনরায় ব্যবহারযোগ্য।

পুনরুদ্ধার করা পাঁচটি ফ্যালকন-৯ রকেট এখন পর্যন্ত কোন অভিযানে ব্যবহার করা না হলেও স্পেস-এক্স জানিয়েছে তারা আগামী সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ এগুলো ব্যবহার করার চিন্তা করছে। বিভিন্ন সমস্যা থাকা সত্ত্বেও স্পেস-এক্স এর প্রকৌশলীরা কঠিন পরিশ্রম করবেন যেন ভবিষ্যতের ফ্যালকন-৯ রকেট নিজে নিজেই নিরাপদে অবতরন করতে পারে। এর পরে মনোযোগ দেয়া হবে ফ্যালকন হ্যাভির প্রতি যার মাধ্যমেই মহাশূন্যে মানুষ পরিবহনের কর্যাক্রম শুরু হবে এ বছরের শেষ নাগাদ।

এদিকে এমাজনের জেফ বেজোস এর নেতৃত্বে ব্লু অরিজিন পুনঃব্যবহারযোগ্য রকেট তৈরীর কাজ চালিয়ে যাচ্ছে। যদিও এটি স্পেস-এক্স এর তৈরী ফ্যালকন-৯ এর আকৃতি থেকে একটু ছোট।

এখানে স্পেস-এক্স এর ফ্লিকার স্ট্রিম থেকে কিছু ছবি দেয়া হল:

Picture1

Picture2

Picture4

-শফিকুল ইসলাম

Share.

মন্তব্য করুন