প্রথম ছবিটি পাঠিয়েছে মহাকাশযান জুনো

0
101

গত ৪ঠা জুলাই বৃহস্পতির কক্ষপথে প্রবেশের পর তিনটি উপগ্রহসহ গ্রহটির প্রথম ছবিটি ইতিমধ্যে নাসার হাতে পৌঁছেছে। যদিও এতদূর থেকে উচ্চ রেজ্যুলেশনের ছবিগুলো নাসার হাতে আসতে এখনো বেশ কিছুদিন সময় লাগবে। তবে জুনোক্যাম নামে পরিচিত জুনোর ক্যামেরাটি পূর্ণোদ্যমে ছবি তুলে যাচ্ছে।

সান অ্যান্টনিও’র সাউথওয়েস্ট গবেষনা প্রতিষ্ঠানের প্রধান গবেষক স্কট বোল্টন বলেন, “জুনোর পাঠানো এই ছবিটি থেকে প্রমানিত এটি বৃহস্পতির উচ্চমাত্রার বিকিরণ উপেক্ষা করে কোনো ধরনের ক্ষয়ক্ষতি ছাড়া টিকে গেছে এবং এটি বৃহস্পটিকে উদ্ঘাটন করার জন্য প্রস্তুত। আমদের বৃহস্পতির মেরুঅঞ্চলের ছবিগুলো দেখার জন্য তর সইছে না।”

7624922-3x2-700x467
বৃহস্পতির কক্ষপথে প্রবেশের পরজুনোক্যামের তোলা বৃহস্পতির প্রথম ছবি।

১০ জুলাই বৃহস্পতির ৪৩ লক্ষ কিলোমিটার উপর থেকে ছবিটি তোলা হয়। এই উচ্চতার কক্ষপথে এটি মোট ৫৩.৫ দিন থাকবে। এই ছবিতে বৃহস্পতির সাথে সাথে এর প্রধান চাঁদগুলোর তিনটি আইও, ইরোপা এবং গ্যানিমিডকে দেখা যাচ্ছে, যা অগাস্ট মাসে জুনোর বৃহস্পতির আরো অভ্যন্তরে ঢোকার আগের একটি চমৎকার দৃশ্য। অগাস্ট থেকে বৃহস্পতির পৃষ্ঠের আরো অনুপুঙ্খ ছবি পাওয়া যাবে বলে তাই আশা করা যায়।

অ্যারিজোনার প্ল্যানেটারি সায়েন্স ইন্সটিটিউটের একজন গবেষক ক্যান্ডি হ্যানসেন বলেন, “জুনোক্যাম এর প্রথম কক্ষপথটিতে প্রদক্ষিনরত অবস্থায় থাকাকালীন ক্রমাগত ছবি তুলতে থাকবে। গ্রহটির প্রথম উচ্চ রেজ্যুলেশনের ছবি পাওয়া যাবে আগস্টের ২৭ তারিখে, যখন জুনো এর প্রাথমিক কক্ষপথটি ছেড়ে বৃহস্পতির আরো গভীরে প্রবেশ করবে।”

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.