Top header

খালি হাতে ইট ভাঙ্গার পদার্থবিদ্যা

0

খালি হাতে ইট বা কাঠ বা দৃঢ় কোনো কিছু ভাঙ্গার কসরত দেখিয়ে থাকেন অনেকেই। বিষয়টি দেখে যতটা দুষ্কর মনে হয় ততোটা আসলে নয়। তবে অবশ্যই চর্চার বিষয়টিতো রয়েছেই। তবে বিজ্ঞানটুকু জানা থাকলে আগে যেমন অসম্ভব বলে মনে করতেন তেমনটি মনে হবে না।

11694915_802740939823217_1631762922627114160_n
১. প্রথমতঃ ছবিতে দেখুন ইটগুলোকে একেবারে নীচে সাপোর্টিং কাঠামো দুটির উপর এমনভাবে রাখা হয়েছে যেন সেগুলো সাপোর্টের সাথে খুব সামান্য পৃষ্ঠের সংস্পর্শে থাকে। যদি ইটগুলোকে সাপোর্টের উপর অনেক বেশি স্থানজুড়ে বিছিয়ে রাখা হতো তাহলে প্রয়োগকৃত বলের বেশখানিকটা ছড়িয়ে গিয়ে সাপোর্টের উপর দিয়ে চলে যেত। তাই যতটুকু না রাখলেই নয় ততটুকুই সাপোর্টে রাখা হয় যাতে প্রয়োগকৃত বলের প্রায় সবটুকু ইটের মধ্যভাগেই থাকে।
২. দ্বিতীয়তঃ ইটগুলোর প্রতিটির মাঝে বেশ খানিকটা ফাঁকা রাখা হয়েছে দুটি ইটের মাঝে কাঠি জাতীয় কিছু দিয়ে। এর ফলে যা হবে, আপনাকে কেবল উপরের একটি মাত্র ইট ভাঙ্গতে হবে! যদি দুটি ইট একসাথে লাগানো থাকতো তাহলে দুটি ইট মিলে একটি ইটের মতোই আচরণ করতো এবং আপনাকে দুটি ইট ভাঙ্গার বল প্রয়োগ করতে হতো। উপরের ইটটি ভেঙ্গে ফেলতে পারলে সেই বল ক্রমশঃ নিচের দিকে নেমে বাকী ইটগুলোকে একে একে ভেঙ্গে ফেলবে। এই ক্ষেত্রেও যেই কাঠি দিয়ে ইটগুলোকে পৃথক করা হয়েছে তার মাধ্যমে কিছুটা বল প্রশমিত হবে তবে তার পরিমান হবে নগন্য।
৩. পারফর্মার যখন উপরের ইটের উপর বল প্রয়োগ করেন তখন শুধুমাত্র হাতের তালু দিয়ে তা করেন না বরং সম্পূর্ণ শরীরের উদ্ধাংশ হাতের সাথে সাথে ইটের উপর নামিয়ে আনেন। এর ফলে শুধু হাতের পেশিই শক্তি যোগায় না বরং শরীরের সম্পূর্ণ উর্দ্ধাংশের পেশীগুলোই ইটভাঙ্গার কাজে লাগে। যা একটি ইট ভেঙ্গের ফেলার জন্য প্রয়োজনের চেয়ে অনেক বেশী।
৪. একটি বিষয় বিবেচনায় রাখতে হবে, তা হচ্ছে ইটের ভাঙ্গন নিশ্চিত করতে হবে। আমরা জানি প্রত্যেক ক্রিয়ারই একটি বিপরীত প্রতিক্রিয়া রয়েছে । আপনি যেই বল ইটের উপর প্রয়োগ করবেন ইটও সেই বল আপনার উপর প্রয়োগ করবে যদি না ইটটি ভেঙ্গে যায়। তবে যদি ইট ভেঙ্গে ফেলতে পারেন তাহলে বিপরীত বলটির প্রভাব আপনি প্রশমিত করে ফেলতে পারবেন (সমান হবে না তখন)। কাজেই আপনার আঘাতে ইট ভাঙ্গবেই এই বিষয়টি নিশ্চিত না করতে পারলে তার প্রভাব হতে পারে বেশ ভয়াবহ (প্রত্যেক ক্রিয়ার একটি বিপরীত প্রতিক্রিয়া থাকে, কিন্তু সমান প্রতিক্রিয়া থাকে কেবল একজোড়া বলের ক্ষেত্রে, যদি বিভিন্ন বলের একটি জটিল সিস্টেম তৈরি করে তাহলে সমান প্রতিক্রিয়া উপেক্ষা করা যেতে পারে)।

Share.

মন্তব্য করুন