চামড়ার কোষ দিয়ে দৃষ্টিশক্তি পূনরূদ্ধার

0

জাপানী বিজ্ঞানীগণ প্রথমবারের মতো সফলভাবে মানুষের চামড়ার থেকে চোখে স্টেমসেল প্রতিস্থাপনের মাধ্যমে হারানো দৃষ্টিশক্তি আংশিকভাবে পুনরূদ্ধার করতে সক্ষম হয়েছেন।বার্ধক্যজনিত age-related macular degeneration এ আক্রান্ত এক রোগীর চোখে এই অস্ত্রোপচার করা হয়। এধরনের রোগ বার্ধক্যজনিত দৃষ্টিহীনতার প্রধান কারণ। এই অস্ত্রোপচার অবশ্য দু’বছর আগে ২০১৪ সালে করা হয়, এতদিন তা প্রকাশ করা হয় নি।

গবেষকগণ রোগির বাহু থেকে চার মিলিমিটার ব্যসের চামড়া কেটে নেন তারপর এর কোষগুলোকে প্লুরিপোটেন্ট স্টেম সেলে (pluripotent stem sell) রূপান্তর করেন।স্টেম সেল হচ্ছে সেই ধরনের কোষ যা প্রয়োজনে যেকোনো ধরনের কোষ রূপান্তরিত হতে পারে।এই উদ্দেশ্যেই চামড়ার কোষগুলো সংগ্রহ করা হয়েছে।

এই স্টেম সেলগুলোকে পরবর্তীতে গবেষণাগারে রেটিনাল পিগমেন্ট এপিথ্যালিয়াম কোষে রূপান্তরিত হতে ‘প্ররোচিত’ করা হয়। এগুলোকে অতিপাতলা আবরণের আকারে সজ্জিত করা হয় এবং পরবর্তীতে রোগীর চোখের রেটিনার পেছনে স্থাপন করা হয়।

প্রকল্পটির নেতৃত্বদানকারী মাসায়ো তাকাহাসি বলেন, “আমি খুবই আনন্দিত যে এই প্রতিস্থাপনের সার্জারীর পরে কোনো ধরনের জটিলতা দেখা দেয় নি। তবে প্লুরিপোটেন্ট স্টেম সেল নিয়ে কাজ করার এটি প্রাথমিক উদ্যোগ। এই ধরনের চিকিৎসা আরো প্রচুর রোগীর ক্ষেত্রে যাতে কার্যকর করা যায় সেই উদ্দেশ্যে আমি আমার প্রতিজ্ঞা পুনঃর্ব্যক্ত করছি।” এই ধরনের পরীক্ষা এই চিকিৎসাটির অত্যন্ত প্রাথমিক পদক্ষেপ হলেও খুবই আশাব্যঞ্জক।

গবেষকদলটি তাঁদের চিকিৎসাটি দুবছর অপ্রকাশিত রেখেছিলেন রোগীর অবস্থার উন্নতি  এবং প্রতিস্থাপিত কোষগুলোর স্থায়ীত্ব পর্যবেক্ষণ করার জন্য। তবে তাঁরা সম্প্রতি ঘোষনা দিয়েছেন যে এই কোষগুলো একবছরের উপরে প্রতিকুলতা ডিঙ্গিয়ে টিকে রয়েছে এবং রোগীর দৃষ্টির কিছুটা উন্নতি ঘটিয়েছে।

Share.

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.