নির্মানাধীন ইউরোপীয়ান হাইপারলুপ (hyperloop) ভিয়েনা থেকে বুদাপেষ্টে পৌঁছে দেবে দশ মিনিটে

0

বিগত কয়েকমাসে যুক্তরাষ্ট্রের তিনটি কম্পানী উচ্চগতির যাতায়াতের জন্য পরীক্ষামূলক পথ তৈরি করেছে। এখন একই প্রবণতা ইউরোপেও দেখা যাচ্ছে, এতে ইউরোপের তিনটি শহরকে যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে।

JumpStartFund এর হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলোজী (Hyperloop Transportation Technology, HTT), এই প্রস্তাবণার উদ্যোক্তা যারা ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ায় এই ধরনের রাস্তার পরীক্ষামূলক পথ তৈরির পরিকল্পনা প্রণয়ন করেছে। এর সমসাময়িক উদ্যোগ হলো স্লোভাকিয়ার ব্রাতিস্লাভার সাথে অস্ট্রিয়ার ভিয়েনা এবং হাঙ্গেরির বুদাপেস্ট শহরকে যুক্ত করা। এই বিষয়ে ইতিমধ্যে স্লোকাভিয়ার সরকারের সাথে একটি চুক্তি তৈরি হয়েছে।

HTT এর প্রধান নির্বাহী ড্রিক আলবোর্ন বলেন, “স্লোভাকিয়া পরিবহন, ম্যাটেরিয়াল সায়েন্স এবং শক্তি উৎপাদন প্রযুক্তির ক্ষেত্রে নেতৃস্থানীয় পর্যায়ে আছে।, যেসবের অনেককিছুই এই হাইপারলুপের সাথে সংশ্লিষ্ট। একটি হাইপার লুপের উপস্থিতি স্লোভাকিয়াকে ইউরোপের অন্যান্য দেশের সাথে একযোগে কাজ করার প্রণোদনা যোগাবে। স্লোভাকিয়ার সাথে আমাদের চুক্তি এবং ভবিষ্যতের অন্যন্য উন্নয়নের মাধ্যমে HTT সত্যিকার অর্থে একটি বৈশ্বিক আন্দোলনের পথে এগিয়ে যাচ্ছে।”

এই ইউরোপীয় পথটি যাত্রীদের ভিয়েনা থেকে ব্রাতিস্লাভা পর্যন্ত ৫৬ কিলোমিটার রাস্তা একটি সরলরেখায় মাত্র ৮ মিনিটে পৌঁছে দেবে।ব্রাতিস্লাভা থেকে বুদাপেষ্টের সংযোগের ১০০ কিলোমিটারের জন্য লাগবে কেবল ১০ মিনিট। ব্রাতিস্লাভা থেকে দক্ষিন স্লোভাকিয়ার কোশিৎস পর্যন্ত আরেকটি রুটের কথা চিন্তা করা হচ্ছে। এর দুরুত্ব হবে ৪০০ কিলোমিটার এবং মাত্র ২৫ মিনিট লাগবে এটি অতিক্রম করতে যা সাধারণ একটি গাড়িতে যেতে সাড়ে চার ঘন্টা লাগে।

বিজ্ঞানপত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন