Top header

অমূল্য কিছু বিজ্ঞান বই

0

আজ থেকে বছর পঞ্চাশ আগে আমাদের কথা ভেবে বিজ্ঞানের দারুন সব বই লিখেছিলেন দার্শনিক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়। আমরা অনেকে হয়তো উঁনার সাথে পরিচিত নই। দেবীপ্রসাদ কে ছিলেন আর কেমন বই তিনি লিখেছিলেন তা জানার সবচেয়ে সহজ উপায় হলো তার বইগুলি ঝটপট পড়ে ফেলা। অন্য যে কোন বিজ্ঞানের বইয়ের সাথে তাঁর বিজ্ঞানের বইয়ের বড় পার্থক্য হলো, বইগুলি সহজ সাহিত্যিক ভাষায় রচিত। অদ্ভুত সব উপমা, অসাধারণ গল্প, ছবি, উদাহরণ ইত্যাদি দিয়ে পূর্ণ তাঁর বই। বইয়ের বিষয়বস্তু সুন্দরভাবে গোছানো ফলে তা মনে রাখা সহজ। বিজ্ঞানের জটিল বিষয় বুঝানোর জন্য তিনি সাধারণ একটি গল্প দিয়ে শুরু করেন, ধীরে ধীরে এগোন মূল বিষয়টির গভীরে। মূল বিষয় আলোচনা করতে গিয়ে দেবীপ্রসাদ উদাহরণ নিয়ে আসেন সারা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে। বইগুলিতে বিষয় প্রকাশের দুর্বোধ্যতা বা খটমটো শব্দের ঝামেলা নেই একেবারে। বরং আপনার মনে হবে আপনি নেমেছেন জানার এক অভিযানে। যে অভিযান আনন্দময় ও সুখকর। বইগুলি নানা প্রশ্ন তৈরী করে মনে; নিজেই আরো পড়তে থাকবেন; সেইসব প্রশ্নের উত্তর খোঁজার বইগুলি পড়ে যদি ঘুরতে যান যাদুঘর, লালবাগ কেল্লা, কান্তজিউ মন্দির বা মহাস্থান গড় বা পাহাড়পুর; দেখবেন দেবীপ্রসাদ কিভাবে আপনার চোখ খুলে দিয়েছেন। ছবির মতো নানা বিষয় আপনার সামনে এক এক করে হাজির হবে। জীবনভর বইগুলি আপনাকে জ্ঞানের নানা শাখায় প্রবেশের মজবুত ভিত্তি তৈরী করে দিবে।

কোথায় পাওয়া যাবে বইগুলি ?
ঢাকায় বইগুলো পাওয়া যাবে ঢাকায় শাহাবাগের আজিজ সুপার মার্কেটের বইয়ের দোকানে। বাংলাদেশে নালন্দা, হাওলাদার সহ নানা প্রকাশনী বইগুলো প্রকাশ করেছে। অনলাইনের নানা বই বিক্রির সাইটেও বইগুলো পাওয়া যায়। দেবীপ্রসাদের এক একটি বই এক একটি স্তম্ভের মতো। যেখানেই বইগুলো পাবেন বার বার পড়ে দেখতে পারেন। এসব বই একবার পাঠে আনন্দ নেই।
যদি এরপরও কেউ বইগুলি খুঁজে না পান তবে বিজ্ঞান পত্রিকা আপনাদের সহযোগীতা করতেপারলে আনন্দিত হবে । পরিশেষে দার্শনিক দেবীপ্রসাদের গোট কয়েক বইয়ের তালিকা:

১. আবিষ্কারের অভিযান
২. শোনো বলি মনের কথা
৩. এই পৃথিবীর চিড়িয়াখানা
৪. পায়ের নখ থেকে মাথার চুল
৫. জানাবার কথা (১-১০ খন্ড)
৬. বিজ্ঞান কি ও কেন
৭. সে যুগে মায়েরা বড়ো
৮. ক্ষুদে শয়তানের রাজত্বে
৯. সত্যের সন্ধানে মানুষ
১০. নিষিদ্ধ কথা আর নিষিদ্ধ দেশ
১১. প্রাচীন যুগের কথা
১২. যে গল্পের শেষ নেই।

⚫ নিয়াযুল ইসলাম

Share.

মন্তব্য করুন