Top header

দ্রুততম কার্বন ডাই-অক্সাইড বৃ্দ্ধির মাত্রা পর্যবেক্ষণ করা হয়েছে ২০১৬ তে

0

২০১৫ সালে বায়ুমন্ডলে বার্ষিক গড় কার্বন- ডাইঅক্সাইডের পরিমাণ তার আগের যে কোন বছরের চেয়ে অধিক হারে বেড়েছে। এটি পর্যায়াক্রমিক চতুর্থ বছর যখন কার্বনডাই অক্সাইডের ঘনত্ব ২ পিপিএম (পার্টস পার মিলিয়ন, অর্থাৎ প্রতি দশ লক্ষে ১ পরিমান) বেড়েছে, যখন ২০১৫ সালে এর পরিমান ৩.০৫ পিপিএম। এটি এমনই এক সময়ে এলো যে বছর ধরিত্রি বৈশ্বিক উষ্ণায়নের এক অশুভ মাইলফলকে পৌঁছেছে- বিজ্ঞানীরা গতবছরই বায়ুমন্ডলের কার্বনডাই অক্সাইডের এখন পর্যন্ত পরিমাপকৃত সবচেয়ে বেশী মাত্রা পরিমাপ করেছেন।

Picture1 copy

মানুষ্যকর্তৃক জীবাস্ম জ্বালানীর দহনে নিঃসৃত কার্বনডাই অক্সাইডই জলবায়ু পরিবর্তনের চালিকা শক্তি এবং বর্তমানে বায়ুমন্ডলে এর পরিমান ৪০০ পিপিএমএ পৌঁছেছে। যা প্রাক শিল্পবিপ্লবের মাত্রার চেয়ে ১২০ পিপিএম বেশী। এই সময়ের মধ্যে পৃথিবীর উষ্ণতা ১.৬ ফারেনহাইট বেড়েছে। NOAA (National Oceanic and Atmospheric Admisnitration) এর তথ্যানুযায়ী ফেব্রুয়ারী মাস নাগাদ পৃথিবীর বায়ুমন্ডলে কার্বন ডাই-অক্সাইডের গড় ঘনত্ব ৪০২.৬ পিপিএম। হাওয়াইয়ের মাওনা লোয়া অবজারভেটরি (Maona Loa Observatory) থেকে এই পরিমাপগুলো করা হয়েছে।

NOAA এর Global Greenhouse Gas Reference Network এর প্রধান গবেষক পিটার ট্যানস এর মতে “গত কয়েকলক্ষ বছরের তুলনায় সাম্প্রতিক সময়ে কার্বন ডাই অক্সাইড দ্রুততর হারে বাড়ছে”। এর আগে যে সময়ে কার্বন ডাই অক্সাইডের সবচেয়ে তীব্র উল্লম্ফন দেখা গিয়েছিলো তা ছিলো ১১০০০ থেকে ১৭০০০০ বছর পূর্বে, এবং বর্তমানে সেই সময়ের চেয়েও ২০০ গুণ বেশী হারে কার্বন ডাইঅক্সাইড নিঃসরণ পর্যবেক্ষণ করা যাচ্ছে।

তবে পেন স্টেট ইউনিভার্সিটির একজন অধ্যাপক এবং Earth System Science Center এর পরিচালক মাইকেল ম্যান মনে করেন কার্বন ডাইঅক্সাইডের এই মাইল ফলক অতিরঞ্জিত করা ঠিক হবে না। তিনি বলেন, “এই অতিমাত্রায় নিঃসৃত কার্বন ডাই অক্সাইডের একটি উল্লেখযোগ্য কারণ সাম্প্রতিক সময়ে চলে আসা “এল নিনো’এর ঘটনা, যাতে সাময়িক ভাবে কার্বন ডাইঅক্সাইডের মাত্রা বৃদ্ধি পায়। কার্বন ডাইঅক্সাইডের মাত্রা একটি স্থুল সুচক এবং এর মাধ্যমে আরো গুরুত্বপূর্ণ সুচক, আমাদের প্রকৃত কার্বন নিঃসরণের হাল বোঝা দুঃষ্কর।”

তিনি বলেন “নিঃসরণ সাম্প্রতিক সময়ে স্থিতিশীল আছে, বরং ২০১৫ সালে কিছুটা হ্রাস পেয়েছে, কেননা মানুষ ক্রমশঃ জীবাষ্ম জ্বালানীর অর্থনীতি থেকে সরে যেতে শুরু করেছে। এই পরিসংখ্যানের দিকে নজর রাখতে হবে। যদি এই সংখ্যাটি পড়তে শরু করে তাহলেআমরা দেখব কার্বন ডাইঅক্সাইডের ঘনত্ব স্থিতিশীল হতে শুরু করেছে“।

বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন