আজ পাই দিবস এবং…

0

π এর সাথে আমরা সবাই কমবেশী পরিচিত। যে কোনো বৃত্তের পরিধির দৈর্ঘ্য এবং ব্যসের ধৈর্ঘ্যের অনুপাত সর্বদা নির্দিষ্ট। এই নির্দিষ্ট অনুপাতটি π নামে পরিচিত। এর মান ৩.১৪১৫৯২৬৬৩……।

π এর মানের সাথে মিলিয়ে প্রত্যেক বছর ৩য় মাসের ১৪ তারিখটিকে π দিবস, দুপুর ১টায় π ঘন্টা, ১ বেজে ৫৯ মিনিটে পাই মিনিট এবং ১ বেজে ৫৯ মিনিট ২৬ সেকেন্ডে π সেকেন্ড পালন করা হয়। π একটি অমূলদ সংখ্যা অর্থাৎ এই সংখ্যাটিকে দুটি পূর্ণ সংখ্যার অনুপাতে প্রকাশ করা যায় না। এই কারনেই π এর মান সম্পুর্ণ বিক্ষিপ্ত। অর্থ্যাৎ দশমিকের পর এর মানটিতে কোন অংকের পর কোন অংক আসবে সেটা কোন প্যাটার্ন অনুযায়ী হিসেব করা যায় না। দশমিকের পরে মোটামুটি ৪০ঘর পর্যন্ত π এর মান জানা থাকলে বিশ্বব্রাহ্মান্ডের যেকোনো ক্ষুদাতিক্ষুদ্র বস্তুর ব্যস সঠিকভাবে হিসেব করে ফেলা যায়, কিন্তু গণিতবিদগণ প্রতি নিয়ত এর মান যথার্থতার কাছাকাছি নির্ণয় করে যাচ্ছেন। এই পর্যন্ত π এর মান ৫ ট্রিলিয়ন ঘর পর্যন্ত যথার্থভাবে নির্ণয় করা হয়ছে এবং এই সংখ্যাটি বেড়েই চলেছে।

এই সংখ্যাটিকে গ্রীক περίμετρος (perimeter= পরিধি) এর আদ্যক্ষর π দ্বারা সুচিত করেন উইলিয়াম জোনস ১৭০৬ সালে। তারও পূর্বে একে কখনো আর্কিমিডিস নাম্বার কিংবা কখনো লুডল্‌ফ ধ্রূবক নামে অবিহিত করা হয়। আর্কিমিডিস এবং লুডল্‌ফ উভয়েই নিজ নিজ সময়ে π এর মান নির্নয়ের সবচেয়ে গ্রহণযোগ্য পদ্ধতি উদ্ভাবন করে গেছেন।

সবশেষে সবচেয়ে চমৎকার তথ্যটি:

আজ আইনস্টাইনের জন্মদিন।

বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন